1. bankingnewsbd@gmail.com : ব্যাংকিং নিউজ : ব্যাংকিং নিউজ
  2. mosharafnbl@yahoo.com : মোশারফ হোসেন : মোশারফ হোসেন
  3. msakanda@yahoo.com : ইবনে নুর : ইবনে নুর
  4. shafiqueshams@gmail.com : Shamsuddin Akanda : Shamsuddin Akanda
  5. surjoopathik@ymail.com : শরিফুল ইসলাম : শরিফুল ইসলাম
  6. tasniapopy@gmail.com : তাসনিয়া তাবাসসুম : তাসনিয়া তাবাসসুম



বাংলাদেশ অটোমেটেড চেক প্রসেসিং সিস্টেম (BACPS)

  • প্রকাশিত: শনিবার, ১০ এপ্রিল, ২০২১

চেক ও ইলেকট্রনিক পদ্ধতিতে দেশের আন্তঃব্যাংক লেনদেন গতিশীল, ঝুঁকিমুক্ত ও এর পরিধি সম্প্রসারণের লক্ষ্যে বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজ (BACH) এর আধুনিক সংস্করণের কার্যক্রম সফলতার সঙ্গে শুরু হয়েছে। বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউস (বিএসিএইচ) বা কেন্দ্রীয় ব্যাংকের স্বয়ংক্রিয় নিকাশ ঘর সম্প্রতি হালনাগাদ করা হয়েছে, যার নাম দেওয়া হয়েছে বিএসিএইচ-২।

নতুন এ সংস্করণে ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার দিনে দু’বার নিষ্পত্তি করা হবে, ফলে এর মাধ্যমে পরিশোধিত বেতন ভাতাদি, সরকারের সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় প্রদত্ত ভাতাদি, ডিভিডেন্ট ওয়ারেন্ট, বিল ও অন্যান্য পরিশোধ একই দিনে প্রাপকের হিসাবে জমা হবে যা দেশের আর্থিক লেনদেন ত্বরান্বিত করবে এবং দেশের অর্থনীতিতে ইতিবাচক ভূমিকা রাখবে। বিএসিএইচ-২ এর মাধ্যমে স্বয়ংক্রিয় নিকাশ ঘরে বিদেশি মুদ্রার চেক (হালনাগাদ নিকাশ ঘরে আমেরিকান ও কানাডীয় ডলার, পাউন্ড স্টার্লিং, জাপানিজ ইয়েন ও ইউরো মুদ্রার চেক নিষ্পত্তি হবে ও ইএফটি করা যাবে।) ক্লিয়ারিং–সুবিধা চালু হওয়ার কথা রয়েছে।

BACPS কি?
Bangladesh Automated Clearing House (BACH) হচ্ছে বাংলাদেশের প্রথম Electronic Clearing House বা ইলেক্ট্রনিক ক্লিয়ারিং হাউজ। BACH এর দুটি অংশ রয়েছে। যার একটি হলো Bangladesh Automated Cheque Processing System (BACPS) বা বাংলাদেশ অটোমেটেড চেক প্রসেসিং সিস্টেম। এর মাধ্যমে ব্যাংকসমূহের ক্লিয়ারিং কার্যক্রম পরিচালিত হয়। অর্থাৎ ব্যাংক সমূহের আন্তঃব্যাংক লেনদেনের জন্য ব্যবহৃত চেকগুলো নিষ্পত্তি করা হয়।

আরও দেখুন:
বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজ (BACH)
ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশ (NPSB)
ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশ (NPSB) এর সুবিধা

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (A Platform for Bankers Community) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিন এবং ফেসবুক গ্রুপ ব্যাংকিং ফর অল এ জয়েন করে আমাদের সাথেই থাকুন।

প্রশ্নঃ চেক ক্লিয়ারিং এর জন্য কি কোন চার্জ পরিশোধ করতে হয়?
উত্তরঃ চেক ক্লিয়ারিং এর জন্য চেকের প্রাপককে নিম্নোক্ত হারে চার্জ পরিশোধ করতে হয়-
✓ ৫০,০০০ টাকার নিচে চেক ক্লিয়ারিং এর জন্য কোন চার্জ দিতে হয় না;
✓ ৫০,০০০ টাকা বা এর বেশি কিন্তু ৫ লক্ষ টাকার নিচে চেক এর জন্য ভ্যাটসহ মোট ১০ টাকা;
✓ ৫ লক্ষ টাকা বা এর বেশি অংকের চেক Regular Value ক্লিয়ারিং এর জন্য উপস্থাপিত হলে ভ্যাটসহ ২৫ টাকা;
✓ ৫ লক্ষ টাকা বা এর বেশি অংকের চেক High Value ক্লিয়ারিংএর জন্য উপস্থাপিত হলে ভ্যাটসহ মোট ৬০ টাকা;
✓ সকল ধরণের G2P অর্থাৎ কোন ব্যক্তি/ প্রতিষ্ঠানকে দেয়া সরকারি চেক, সরকারি পাওনার বিপরীতে কিংবা সিটি কর্পোরেশন/ পৌরসভার বিভিন্ন পাওনার বিপরীতে অথবা ইউটিলিটি বিলের বিপরীতে প্রদত্ত চেক ক্লিয়ারিং এর জন্য কোন চার্জ পরিশোধ করতে হয় না।

প্রশ্নঃ Regular Value ক্লিয়ারিং কি?
উত্তরঃ Regular Value ক্লিয়ারিং হচ্ছে BACPS এর আওতায় প্রদত্ত চেক ক্লিয়ারিং সেবা, যাতে যে কোন অংকের চেক উপস্থাপিত হতে পারে। Regular Value ক্লিয়ারিং -এ চেক উপস্থাপনের সর্বশেষ সময় দুপুর ১২.৩০ টা পর্যন্ত এবং চেক নিষ্পত্তি (Settlement) এর সময় বিকাল ৫.০০ টা। ফলে, উক্ত সময়ের পরে চেকের প্রাপকের হিসাবে চেকের টাকা জমা করা হয়ে থাকে।

প্রশ্নঃ High Value ক্লিয়ারিং কি?
উত্তরঃ একই দিনের মধ্যে ৫ লক্ষ টাকা বা তদূর্ধ্ব অংকের চেক ক্লিয়ারিংকে High Value চেক ক্লিয়ারিং বলে। High Value ক্লিয়ারিং এর ক্ষেত্রে চেক উপস্থাপনের সর্বশেষ সময় দুপুর ১২.০০ টা এবং চেক নিষ্পত্তি (Settlement)) এর সময় বিকাল ৩.০০ টা। ফলে, চেক প্রাপকের হিসাবে একই দিনে ৩.০০ টার পরে চেকের টাকা জমা হয়ে থাকে।

প্রশ্নঃ MICR চেক কি?
উত্তরঃ Magnetic Ink Character Recognition (MICR) চেক হচ্ছে বিশেষ ধরণের চেক যা মেশিনে পড়া যায় (Machine readable)। এ মেশিনের মাধ্যমে চেককে স্বয়ংক্রিয় ক্লিয়ারিং ব্যবস্থার উপযোগী করে ছাপানো হয়। বিশেষ ধরণের কাগজ, নির্ধারিত নকশা ও মাত্রা, জলছাপ, ক্ষুদ্রাকৃতির মুদ্রন, মোচনীয় কালি, অদৃশ্য মোচনীয় আলট্রা ভায়োলেট কালি, MICR কোড লাইন এবং কেমিক্যাল সংবেদনশীলতা ইত্যাদি MICR চেকের নিরাপত্তা বৈশিষ্ট্য।

প্রশ্নঃ ক্লিয়ারিং হাউসে MICR চেক ছাড়া অন্য কোন চেক গ্রহণ করা হয় কিনা?
উত্তরঃ বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউসে MICR চেক ছাড়া অন্য কোন চেক/ পেমেন্ট ইনস্ট্রুমেন্ট গ্রহণ করা হয় না।

প্রশ্নঃ গ্রাহক সম্মতিপত্র (Positive pay Instruction) কি?
উত্তরঃ কোন গ্রাহক উচ্চ মূল্যের চেক ইস্যু করলে, চেকের টাকা পরিশোধের ক্ষেত্রে ঐ গ্রাহকের লিখিত সম্মতিপত্রই হচ্ছে ‘গ্রাহক সম্মতিপত্র’ বা ‘Positive pay Instruction’। এক্ষেত্রে, প্রতিষ্ঠানের একাউন্টের এক লক্ষ টাকা ও এর বেশি অংক এবং ব্যক্তি একাউন্টের ৫ লক্ষ টাকা ও এর বেশি টাকার চেক পরিশোধের ক্ষেত্রে ঐ প্রতিষ্ঠান/ ব্যক্তির সম্মতিপত্র গ্রহণ বাধ্যতামূলক।

প্রশ্নঃ চেক জালিয়াতির ক্ষেত্রে ব্যাংকের কর্মকর্তা/ কর্মচারী জড়িত বলে প্রমাণিত হলে সেক্ষেত্রে নীতিমালা কি?
উত্তরঃ চেক জাল করে গ্রাহকের হিসাব হতে অর্থ জালিয়াতি বা প্রতারণার ঘটনায় ব্যাংকের নিজস্ব তদন্তে ব্যাংকের কর্মকর্তা/ কর্মচারী জড়িত রয়েছে মর্মে প্রমাণিত হলে তাৎক্ষণিকভাবে গ্রাহকের এতদ্সংক্রান্ত দাবি পুরণ করার নির্দেশনা রয়েছে।

আরও দেখুন:
রিয়েল টাইম গ্রোস সেটলমেন্ট (RTGS)
বিডি-আরটিজিএসঃ অপার সম্ভাবনার সমীকরণ
বাংলাদেশ ইলেক্ট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্ক (BEFTN)

Leave a Reply



লেখাটি ভালো লাগলে শেয়ার করে অন্যকে দেখার সুযোগ করে দিন:

এই বিভাগের অন্যান্য লেখা





ইমেইল সাবস্ক্রাইব করুন

আমাদের নতুন নতুন পোষ্ট গুলো ই-মেইল এর মাধ্যমে পেতে রেজিষ্ট্রেশন করুন।




আর্কাইভ



বিভাগ সমূহ