বাংলাদেশ ব্যাংক সার্কুলার

স্কুল ব্যাংকিং হিসাবে ‘বঙ্গবন্ধু শিক্ষা বীমা’ পরিচালিত হবে

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সার্বিক সহযোগিতায় মুজিব শতবার্ষিকীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মানে ‘বঙ্গবন্ধু শিক্ষা বীমা’ বাস্তবায়নের কাজ শুরু হয়েছে। এ ক্ষেত্রে জীবন বীমা করপোরেশন বীমাকারক হিসেবে দায়িত্ব পালন করবে। বঙ্গবন্ধু শিক্ষা বীমা সংশ্লিষ্ট আর্থিক লেনদেন শিক্ষার্থীদের স্কুল ব্যাংকিং হিসাবের মাধ্যমে সম্পন্ন করা যাবে।

রোববার (১৯ সেপ্টেম্বর, ২০২১) বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার (এফআইডি সার্কুলার লেটার নং-০২/২০২১) জারি করে বাংলাদেশে কার্যরত তফসিলি ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

সার্কুলারে ২৮ অক্টোবর ২০১৩ তারিখের জিবিসিএসআরডি সার্কুলার নং-০৭ ও ২৭ সেপ্টেম্বর ২০১৫ তারিখের এফআইডি সার্কুলার নং-০৩ এবং ২৬ জানুয়ারি ২০১৬ তারিখের এফআইডি সার্কুলার লেটার নং-০২ এর প্রতি ব্যাংকগুলোকে দৃষ্টি আকর্ষণ করতে বলা হয়েছে।

এতে বলা হয়েছে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উদ্যোগে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সার্বিক সহযােগিতায় মুজিব শতবার্ষিকীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সম্মানে ‘বঙ্গবন্ধু শিক্ষা বীমা বাস্তবায়নের কাজ শুরু হয়েছে। ‘বঙ্গবন্ধু শিক্ষা বীমার ক্ষেত্রে জীবন বীমা কর্পোরেশন বীমাকারক হিসেবে দায়িত্ব পালন করবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

বঙ্গবন্ধু শিক্ষা বীমা সংশ্লিষ্ট আর্থিক লেনদেন শিক্ষার্থীদের স্কুল ব্যাংকিং হিসাবের মাধ্যমে সম্পন্ন করা যাবে। এজন্য কোন প্রকার সার্ভিস চার্জ/ ফি কর্তন করা যাবে না। শিক্ষার্থীদের স্কুল ব্যাংকিং হিসাব খােলা ও লেনদেন অব্যাহত রাখার বিষয়ে উৎসাহিত করতে হবে। এতদ্ব্যতীত সূত্রোল্লিখিত সার্কুলার ও সার্কুলার লেটারে বর্ণিত অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

অর্থের অভাবে শিক্ষার্থীদের শিক্ষাজীবন যাতে নষ্ট না হয়, সে জন্য এ বীমা পলিসি চালু হচ্ছে। অল্প বয়সী শিক্ষার্থীদের জন্য চালু হতে যাওয়া এ বীমার নাম দেওয়া হয়েছে ‘বঙ্গবন্ধু শিক্ষা বীমা’।

আরও দেখুন:
◾ আর্থিক প্রতিষ্ঠানে ইচ্ছাকৃত খেলাপিদের সংজ্ঞা নির্ধারণ
◾ বাণিজ্যিক ব্যাংকের গুরুত্ব বা প্রয়োজনীয়তা

পলিসির প্রিমিয়াম মাসে ২৫ টাকা, বছরে ৩০০ টাকা, বীমার অংক ধরা হয়েছে এক লাখ টাকা। অর্থাৎ বীমাগ্রহীতা স্থায়ীভাবে সম্পূর্ণ বা আংশিক অক্ষম হলে এককালীন এক লাখ টাকা দেওয়া হবে। মুজিববর্ষেই এটা সম্পন্ন হবে। এজন্য কোনো সার্ভিস চার্জ নেওয়া যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button