কমিউনিটি ব্যাংক যে সকল কার্যাবলি করতে পারে

0
823

কমিউনিটি ব্যাংক গতানুগতিক মতিঝিল, গুলশান ও খাতুনগঞ্জের ব্যাংকিং করতে পারে আবার টেকনোলোজি বেইস সাধারণ মানুষের ভাগ্য উন্নয়নে বিকল্প ধারার ব্যাংকিংও করতে পারে।

বিকল্প ব্যাংকিং কি হতে পারে
পুলিশের কমিউনিটি ব্যাংক বিকল্প ব্যাংকিং হিসেবে যে সকল কার্যাবলী করতে পারে আসুন তা জেনে নেই৷

১) আধুনিক টেকনোলজি
ইন্টারনেট ব্যাংকিংকে সর্বাধিক গুরুত্ব দিয়ে অ্যাপ ভিত্তিক অর্থ স্থান্তরের যুগান্তকারী আবদান রাখতে পারে। ব্যাংকিং এ তথ্য জানার জন্য এবং স্বচ্ছতা ধরে রাখার জন্য সর্বাধিক প্রয়োজন ম্যানেজমেন্ট ইনফর্মেশন সিস্টেম তাই তারা একটা দক্ষ এমআইএস তৈরি করতে পারে যেখান থকে বাংলাদেশ ব্যাংকের যে সব তথ্য প্রয়োজন তা যেমন সহজেই পাওয়া যাবে আবার ব্যাংকের নিজেদের সিদ্ধান্ত নেয়ার জন্য যে তথ্য প্রয়োজন তাও পাওয়া যাবে। ছোট ছোট ঋণ বিতরনের ক্ষেত্রে একটি দক্ষ আইটি/ অনলাইন ব্যবস্থা গড়ে তুলতে পারে যার মাধ্যমে খুবই দ্রুত লোণ প্রপোজাল পাস বা ডিকলাইন জানা যাবে।

২) সাধারণ মানুষকে ব্যাংকিং এ নিয়ে আসা
সাধারণ মানুষকে ব্যাংকিং এ নিয়ে আসতে পারে, প্রয়োজনে ভোটার লিস্ট করার মত বেকার ছেলে মেয়েদের কাজে লাগিয়ে স্বল্প টাকায় ব্যাংক হিসাব খুলে দিতে পারে।

৩) বিকাশ বা রকেট নয় বরং মোবাইল ভিত্তিক ইন্টারনেট ব্যাংকিং
বর্তমানে প্রচলিত বিকাশ বা রকেট অনেক ব্যয়বহুল যা সাধারণ বা দৈনন্দিন ব্যাংকিং এর জন্য উপযোগী নয় তাই তারা মোবাইল ভিত্তিক ইন্টারনেট ব্যাংকিংকে সর্বাধিক গুরুত্ব দিতে পারে।

৪) দক্ষতা ও সততা কে সর্বাধিক গুরুত্ব
কমিউনিটি ব্যাংক মানবসম্পদ ব্যবস্থাপনার ক্ষেত্রে সর্বাধিক গুরুত্ব দিতে পারে দক্ষতা ও সততা কারণ একটি ব্যাংকের মূল সম্পদ মানবসম্পদ এবং দীর্ঘ মেয়াদে টিকে থাকতে হলে এর বিকল্প নাই।

৫) বৈদেশিক লেনদেন ও বিদেশে শাখা স্থাপন
বৈদেশিক লেনদেনেও নিতে পারে ব্লকচেইন ব্যবহার করার মত সিদ্ধান্ত এবং নিজেদের দক্ষতা প্রমান করে বিদেশে শাখা স্থাপনও করতে পারে যা হবে বাংলাদেশের জন্য এক নতুন সিদ্ধান্ত। প্রয়োজনে আইনের পরিবর্তন ও হতে পারে এ লক্ষ্যে।

যে কোন কাজ সম্মানিত হয়, স্থায়ী হয় এবং উন্নয়নের পথে যায় যখন তা সাধারনের চিন্তা করে করা হয়। কমিউনিটি ব্যাংক হউক সাধারনের ব্যাংক সে প্রত্যাশায় আজ এখানেই শেষ।

কার্টেসিঃ ব্যাংকিং স্কুল বাংলাদেশ

Leave a Reply