বাংলাদেশ ব্যাংক সার্কুলারব্যাংক হিসাব

দুই পাতার ব্যাংক হিসাব ফরম সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের সার্কুলার

দুই পাতার ব্যাংক হিসাব খোলার ফরম চূড়ান্ত করা হয়েছে। চূড়ান্তকৃত এই ফরম সার্কুলার আকারে গত রবিবার ২৩ ফেব্রুয়ারি, ২০২০ বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে বাংলাদেশে কার্যরত সকল তফসিলী ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, দেশে তথ্য প্রযুক্তির বিকাশ, আর্থিক ইনফ্রাস্ট্রাকচার উন্নয়ন ও প্রযুক্তির সহায়তায় তথ্য প্রাপ্তির সুযোগ বৃদ্ধির ধারাবাহিকতায় হিসাব খোলার ফরমসমূহকে অধিকতর গ্রাহক-বান্ধব করার লক্ষ্যে তা হালনাগাদকরণের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

হিসাব খোলার ফরমসমূহ শুধুমাত্র ২ (দুই) পাতার হবে। ফরম সহজীকরণের ফলে আগামীতে শুধুমাত্র এক কপি ছবি ও জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে যে কেউ ব্যাংকে হিসাব খুলতে পারবেন। বাংলাদেশ ব্যাংক কর্তৃক জারিকৃত সার্কুলারটি আপনাদের জন্য তুলে ধরা হলো-

প্রিয় মহোদয়,

ব্যাংকসমূহে হিসাব খোলার ফরম ও কেওয়াইসি প্রোফাইল প্রসঙ্গে

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

ব্যাংকসমূহে হিসাব খোলার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের ৩০ জুন ২০০৮ তারিখের পত্র নং-এএমএলডি-১(পলিসি)/২০০৮-২৩২৪ ও ২৮ ডিসেম্বর ২০১৪ তারিখের বিএফআইইউ সার্কুলার নং-১০ এবং বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট এর ১৬ জানুয়ারি ২০১৭ তারিখের বিএফআইইউ সার্কুলার লেটার নং-০১ এর প্রতি আপনাদের দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে।

২। উল্লিখিত পত্র, সার্কুলার ও সার্কুলার লেটারের মাধ্যমে তফসিলি ব্যাংকসমূহের জন্য হিসাব খোলার ফরম ও কেওয়াইসি প্রোফাইল সংক্রান্ত বিভিন্ন নির্দেশনা জারি করা হয়। দেশে তথ্য প্রযুক্তির বিকাশ, আর্থিক ইনফ্রাস্ট্রাকচার উন্নয়ন ও প্রযুক্তির সহায়তায় তথ্য প্রাপ্তির সুযোগ বৃদ্ধির ধারাবাহিকতায় হিসাব খোলার ফরমসমূহকে অধিকতর গ্রাহক-বান্ধব করার লক্ষ্যে তা হালনাগাদকরণের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। হালনাগাদকৃত নিম্নোক্ত ফরমসমূহ আপনাদের অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য এতদ্সঙ্গে প্রেরণ করা হলো:
ক) হিসাব খোলার ফরম: ব্যক্তিক হিসাব
খ) হিসাব খোলার ফরম: প্রাতিষ্ঠানিক হিসাব
গ) হিসাব খোলার ফরম: সরকারি/আধা সরকারি/স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের হিসাব
ঘ) হিসাব খোলার ফরম: স্থায়ী আমানত/সঞ্চয়ী স্কিম/বিশেষ স্কিম হিসাব

৩। হিসাবধারীর পেশা ও অর্থের উৎস বিবেচনায় ব্যাংক হিসাবধারীর কেওয়াইসি করার পাশাপাশি ট্রানজেকশন প্রোফাইলও পূরণ করবে এবং হিসাব খোলার ৬(ছয়) মাস পর প্রকৃত লেনদেন বিবেচনায় তা হালনাগাদ করবে। এ ক্ষেত্রে, বিদ্যমান ট্রানজেকশন প্রোফাইল ফরমের গ্রাহক/হিসাব পরিচালনাকারীর ঘোষনা ও স্বাক্ষর প্রদানের অংশ বাদ যাবে। এতদ্ব্যতীত, ট্রানজেকশন প্রোফাইল ও কেওয়াইসি প্রোফাইল সংক্রান্ত বিদ্যমান নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

৪। এতদ্সংযুক্ত হিসাব খোলার ফরমে উল্লেখিত তথ্যাদি ব্যাংকের হিসাব খোলার ফরমে অবশ্যই থাকতে হবে; তবে কোন ব্যাংক প্রয়োজনে অতিরিক্ত তথ্যাদি সংযোজন করতে পারবে। ব্যাংকসমূহ তাদের হিসাব সংশ্লিষ্ট শর্তাবলী ফরমের সাথে সংযুক্ত করবে। ফরম বাংলায় বা ইংরেজীতে বা উভয় ভাষায় মুদ্রণ করা যাবে; তবে ফরমে উল্লেখিত বাংলা ও ইংরেজী মাধ্যমে তথ্য সংগ্রহের সংশ্লিষ্ট নির্দেশনা তদানুযায়ী পরিপালন করতে হবে।

৫। ইসলামী শরিয়াহ্ ভিত্তিক ব্যাংকসমূহ উল্লিখিত ফরমে ব্যবহৃত শব্দ/শব্দগুচ্ছের পরিবর্তে প্রচলিত ও সামঞ্জস্যপূর্ণ ইসলামী শরীয়াহ্ ভিত্তিক শব্দ/শব্দগুচ্ছ ব্যবহার করতে পারবে।
৬। ফরম মুদ্রণ ও ব্যবহারের ক্ষেত্রে পরিবেশ বান্ধবতার বিষয়টি বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে।
৭। হিসাব খোলার হালনাগাদকৃত ফরমসমূহ আগামী ৩০ জুন ২০২০ তারিখের মধ্যে আবশ্যিকভাবে প্রচলন করতে হবে।
৮। ব্যাংক-কোম্পানী আইন, ১৯৯১ এর ৪৫ ধারার আওতায় এ নির্দেশনা জারি করা হলো।

আপনাদের বিশ্বস্ত,

(মো: রেজাউল ইসলাম)
মহাব্যবস্থাপক
ফোনঃ ৯৫৩০২৫২

নমুনা ফরমঃ হিসাব খোলার নমুনা ফরম পেতে ক্লিক করুন এখানে

সূত্রঃ ব্যাংকিং রেগুলেশন এন্ড পলিসি ডিপার্টমেন্ট, বাংলাদেশ ব্যাংক
বিআরপিডি সার্কুলার নং: ০২, তারিখঃ ২৩ ফেব্রুয়ারি, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button