বাংলাদেশ ব্যাংক

বিএফআইইউ সার্কুলার অনুযায়ী ইউনিফর্ম অ্যাকাউন্ট ওপেনিং ফর্ম ও কেওয়াইসি প্রোফাইল ফরম

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক সমূহের ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তাদেরকে উদ্দেশ্য করে বাংলাদেশ ব্যাংক কর্তৃক জারিকৃত একটি সার্কুলার, যা হুবহু আপনাদের জন্য তুলে ধরা হলো-

প্রিয় মহোদয়,

তফসিলি ব্যাংকসমূহের জন্য “Uniform Account Opening Form ও KYC Profile Form” জারীকরণ প্রসঙ্গে।

১। মানিলন্ডারিং ও সন্ত্রাসী কার্যে অর্থায়ন প্রতিরোধ ও এ সংক্রান্ত ঝুঁকি মোকবেলায় গত ৩০ জুন, ২০০৮ তারিখের পত্র নং-এএমএলডি-১ (পলিসি)/২০০৮-২৩২৪ এবং পরবর্তীতে ২৮ ডিসেম্বর, ২০১৪ তারিখের বিএফআইইউ সার্কুলার নং-১০ এর মাধ্যমে বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকের জন্য জারীকৃত “Uniform Account Opening Form I KYC Profile Form” বিভিন্ন আইনগত সংশোধন ও আন্তর্জাতিক মানদন্ডের পরিবর্তনের সূত্রে হালনাগাদকরণের আবশ্যকতা বিবেচিত হওয়ায় তা হালনাগাদকরতঃ মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ২৩ (১)(ঘ) ধারা এবং সন্ত্রাস বিরোধী আইন, ২০০৯ এর ১৫(১)(ঘ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে জারী করা হলো।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

২। জারীকৃত “Uniform Account Opening Form I KYC Profile Form” সকল ব্যাংক কর্তৃক ০১ এপ্রিল, ২০১৭ তারিখের মধ্যে অবশ্যই প্রচলন করতে হবে এবং নতুনভাবে মুদ্রিত ফরমের এক সেট এ ইউনিটে দাখিল করতে হবে।
৩। মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ২৫(১)(ক) ধারা মোতাবেক গ্রাহকের সঠিক এবং পূর্ণাঙ্গ তথ্য সংরক্ষণের দায়িত্ব ব্যাংকসমূহকে যথাযথভাবে পালন করতে হবে।
৪। হিসাব খোলার সময় নিম্নোক্তভাবে ফরমসমূহ ব্যবহার করতে হবেঃ
ব্যক্তিক হিসাব
১. হিসাব খোলার আবেদন ফরম (ব্যক্তিক হিসাব)
২. হিসাব খোলার ফরমঃ ব্যক্তি সংক্রান্ত তথ্যাবলী (উপযুক্ত সংখ্যক)
৩. সম্ভাব্য লেনদেনের অনুমিত মাত্রা (Transaction Profile)
৪. গ্রাহক পরিচিতি সম্পর্কিত ফরম (KYC Profile Form)
অ-ব্যক্তিক হিসাব
১. হিসাব খোলার আবেদন ফরম (অ-ব্যক্তিক হিসাব)
২. হিসাব খোলার ফরমঃ ব্যক্তি সংক্রান্ত তথ্যাবলী (উপযুক্ত সংখ্যক)
৩. সম্ভাব্য লেনদেনের অনুমিত মাত্রা (Transaction Profile)
৪. গ্রাহক পরিচিতি সম্পর্কিত ফরম (KYC Profile Form)

৫। অভিন্ন হিসাব খোলার ফরমের তথ্যাদি সকল ব্যাংকের হিসাব খোলার ফরমে অবশ্যই থাকতে হবে, তবে কোন ব্যাংক প্রয়োজনে অতিরিক্ত তথ্যাদি সংযোজন করতে পারবে।
৬। ফরম বাংলায় বা ইংরেজীতে বা উভয় ভাষায় মুদ্রণ করা যাবে, তবে ফরমে উল্লিখিত আবশ্যিক ক্ষেত্রসমূহে বাংলা ও ইংরেজী উভয় ভাষাতেই তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করতে হবে।
৭। সকল ব্যাংক তাদের হিসাব সংশ্লিষ্ট শর্তসমূহ নিজস্ব নিয়মানুসারে ফরমের সাথে সংযুক্ত করবে।
৮। শরিয়াহ ভিত্তিক ব্যাংকসমূহ জারীকৃত ফরমে ব্যবহৃত টার্মের পরিবর্তে প্রচলিত ও সামঞ্জস্যপূর্ণ ইসলামী টার্ম ব্যবহার করতে পারবে।
৯। হিসাব খোলার আবেদন ফরমে ও অন্যান্য সংশ্লিষ্ট ফরমে সংগৃহীত তথ্যাদি গ্রাহক পরিচিতি সম্পর্কিত ফরম (KYC Profile Form) এর অংশ হিসেবে বিবেচিত হবে।
১০। ব্যক্তিক হিসাবের ক্ষেত্রে হিসাব খোলার ফরমের সাথে সংযুক্ত পরিশিষ্ট-১(ক) এ বেনিফিশিয়াল ওনারের স্বাক্ষর সংগ্রহের বিষয়টি ঐচ্ছিক হিসেবে বিবেচিত হবে, তবে এক্ষেত্রে ব্যাংক কর্তৃক বেনিফিশিয়াল ওনার চিহ্নিতকরণপূর্বক ব্যক্তি সংক্রান্ত তথ্যাবলী সংগ্রহ করতে হবে।

   এ বিষয়ে গৃহীত ব্যবস্থাদি সম্পর্কে আগামী ১০/০৪/২০১৭ তারিখের মধ্যে এ ইউনিটকে অবহিত করার জন্য আপনাদেরকে পরামর্শ দেয়া হলো।

আপনাদের বিশ্বস্ত,

(দেবপ্রসাদ দেবনাথ)
মহাব্যবস্থাপক ও অপারেশনাল হেড
ফোনঃ ৯৫৩০১১৮

• সার্কুলারটি দেখতে ক্লিক করুন এখানে

সূত্রঃ বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট, বাংলাদেশ ব্যাংক
বিএফআইইউ সার্কুলার লেটার নং-০১/২০১৭, তারিখঃ ১৬ জানুয়ারি, ২০১৭

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button