Basel সম্প‌র্কে এক‌টি গল্পঃ ২য় পর্ব

0
2863

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ Basel নিয়ে ১ম পর্ব আশা করি আপনাদের ভাল লেগেছে। আজ আলোচনা করবো ২য় পর্ব। নবাগত ব্যাংকাররা ১ সপ্তাহ পর সি‌নিয়র ব্যাংকা‌রের নিকট আসল। সি‌নিয়র ব্যাংকার বলল আপনারা আজ‌কে আসা‌তে ভালই হ‌লো, আজ‌কে কিছুটা ফ্রি আছি এই ব‌লে তা‌দের‌ নিকট জান‌তে চাইল তারা গত দিন কে কি জান‌তে চে‌য়ে‌ছিল।

♣ একথা শু‌নে একজন বলল স্যার, আমি শু‌নে‌ছি Basel এর না‌কি Pillar আছে?
এ প্রশ্ন শু‌নে সি‌নিয়র ব্যাংকার বলল হ্যা আপ‌নি ঠিক শু‌নে‌ছেন, আস‌লে Basel এর তিন‌টি Pillar আছে যার উপর ভি‌ত্তি ক‌রে Bank গু‌লি শ‌ক্তিশালী হয়।

♣ একথা শু‌নে নবাগত ব্যাংকার বলল স্যার, সে Pillar গু‌লি কি কি?
প্রশ্ন শু‌নে সি‌নিয়র ব্যাংকার বলল, Pillar গু‌লি হল;
Pillar-I: Minimum Capital Requirement
Pillar-II: Supervisory Revue Process
Pillar-III: Market Discipline.

♣ এ Pillar গু‌লির নাম জানার পর নবাগত ব্যাংকা‌র বলল স্যার, গত পর্বে তাহ‌লে আপ‌নি যে Capital Required সম্প‌র্কে ব‌লে‌ছি‌লেন সেটা তাহ‌লে Basel এর Pillar-I, ত‌বে স্যার Supervisory Revue Process কি?
সি‌নিয়র ব্যাংকার বলল: SRP হ‌লো Bank এর Capital Adequacy Ratio দি‌কে নজর রাখা, Capital এর পর্যাপ্ততা রক্ষার জন্য কৌশল ঠিক করা এবং Minimum Capital এর পর্যাপ্ততা না থাক‌লে দ্রুত Regulatory Body কর্তৃক Action নেওয়া ইত্যা‌দি।
ত‌বে আপনা‌দের জানা প্র‌য়োজন যে, Supervisory Body এর তিন‌টি Layer বা স্তর থাক‌বে:
1. Strategic Layer বা Audit Committee
2. Managerial Layer বা MD এর নেতৃ‌ত্বে Teem
3. Operational Layer বা Reporting Team যারা Branch এবং Department থে‌কে তথ্য গ্রহন কর‌বে।

♣ একথা শু‌নে নবাগত ব্যাংকার বলল স্যার, আমি জান‌তে চাই‌ছিলাম Basel-III টা কি?
প্রশ্ন শ‌ু‌নে সি‌নিয়র ব্যাংকার বলল: Basel-III মাধ্য‌মে Bank এর Capital কে শ‌ক্তিশালী করার জন্য ব্যবস্থা গ্রহন করা হ‌য়ে‌ছে। Bank এর সচ্ছতা এবং জবাব‌দিহীতা নি‌শ্চিত করা এবং Bank এর Risk Management Capacity বৃ‌দ্ধি করা ইত্যা‌দি।

♣ এসব জানার পর নবাগত ব্যাংকা‌র প্রশ্ন করল: স্যার Basel -III তে Capital কিভা‌বে শ‌ক্তিশালী করার কথা বলা হ‌য়ে‌ছে?
প্রশ্ন শু‌নে সি‌নিয়র ব্যাংকার বলল ভাল প্রশ্ন ক‌রে‌ছেন তা হ‌লে শু‌নেন:
১. Basel-III তে Basel -II এর চে‌য়ে ২.৫০% Capital বেশী রাখ‌তে হ‌বে অর্থাৎ Minimum Capital Requirement হ‌বে ১২.৫০%।
২. Basel-III তে Non Cumulative Irredeemable Preference Share কে Capital থে‌কে বাদ দেওয়া হ‌য়ে‌ছে।
৩. Revaluation Reserve কে পর্যায়ক্র‌মে Capital থে‌কে বাদ দেওয়ার কথা বলা হ‌য়ে‌ছে।

♣ একথা শু‌নে একজন ব্যাংকার প্রশ্ন কর‌লেন স্যার, Capital Conservation Buffer সম্প‌র্কে কিছু বলেন?
তখন সি‌নিয়র ব্যাংকার তা‌কে জানাল যে, Basel-III তে যে ২.৫০% capital বাড়া‌নোর কথা বলা হ‌য়ে‌ছে সেটা হ‌লো Capital Conservation Buffer, য‌দি এ Capital সংরক্ষন কর‌তে কোন ব্যাংক ব্যর্থ হয় তাহ‌লে সে বছর ব্যাং‌কটি কোন ধর‌নের Dividend দি‌তে পার‌বেনা।
আরও একটা বিষয় জানা দরকার যে Basel-III তে বলা হ‌য়ে‌ছে যে সব ব্যাংক এর বি‌নি‌য়োগ ১০% বেশী র‌য়ে‌ছে Insurance, Bank & Financial Institution Sector এ তা‌দেরকে ২০১৯ সা‌লের December এর পূর্ব‌ে অবশ্যই ১০% এ নামা‌তে হ‌বে, সে ক্ষে‌ত্রে প্র‌তি বছর ১০% এর অতি‌রিক্ত যা হ‌বে তা‌কে ১০০% ধ‌রে প্র‌তি বছর ২০% ক‌রে কমা‌তে হ‌বে।
আরও একটা বিষয় Basel-III তে গুরুত্বপূর্ণ তা হ‌লো: Basel-II তে Revaluation Reserve কে Capital হিসা‌বে গন্য করা হ‌লেও Basel-III‌ তে বাদ দেওয়া হ‌য়ে‌ছে।

♣ নবাগত ব্যাংকার তখন জান‌তে চাইল স্যার, Revaluation Reserve টা কি‌সের এবং কিভা‌বে বাদ দেওয়া হ‌বে?
এ প্রশ্ন শু‌নে সি‌নিয়র ব্যাংকার বলল Revaluation করা হয় Asset, Security & Equity Instrument কে। যেমন ৩০ কো‌টি দি‌য়ে কেনা বি‌ল্ডিং বাজার মূল্য ৫০ কো‌টি টাকা ধ‌রে ২০ কো‌টি টাকার ৫০% বা ১০ কো‌টি টাকা কে Capital হিসা‌বে গন্য করা যেত কিন্তু Basel-III তে এ Revelation Reserve কে প্র‌ত্যেক বছর ২০% ক‌রে কমা‌তে হ‌বে এবং ২০১৯ সা‌লের ডিসেম্বর এ কোন Revaluation Reserve কে Capital হিসা‌বে রাখা যা‌বে না।

এসব শু‌নে নবাগত ব্যাংকাররা খু‌শি হল এবং বলল স্যার আজ‌কে তো অনেক গুরুত্বপূর্ণ বিষয় জানলাম এ জন্য আপনা‌কে অসংখ্য ধন্যবাদ। সময় সু‌যোগমত আমরা আবার আসব।
Ok, আপনারা আস‌লে আমি খু‌শি হব।

কার্টেসিঃ এহসান উল্লাহ, আইবিবিএল।

Leave a Reply