ব্যাংকিং

Basel সম্প‌র্কে এক‌টি গল্প: ১ম পর্ব

একদা ক‌য়েকজন নতুন ব্যাংকার একজন সি‌নিয়র ব্যাংকা‌রের নিকট আসল এবং তার কা‌ছে জান‌তে চাইল যে, Basel কি জি‌নিষ?
একথা শু‌নে সি‌নিয়র ব্যাংকার বলল: Basel হ‌লো সুইজারল্যান্ড এর এক‌টি শহ‌রের নাম, বি‌ভিন্ন দে‌শের কে‌ন্দ্রীয় ব্যাংকের গভর্নর‌দের নি‌য়ে এক‌টি ক‌মি‌টি আছে, যে ক‌মি‌টির স্থায়ী স‌চিবলায় র‌য়ে‌ছে এই শহ‌রে। যে ক‌মি‌টির নাম রাখা হ‌য়ে‌ছে Basel ক‌মিটি।

♣ একথা শু‌নে নবাগত‌দের একজন বলল: স্যার এ Basel ক‌মি‌টির কাজ কি?
সি‌নিয়র ব্যাংকার তা‌দের‌কে বল‌লেন: এ ক‌মি‌টি ব্যাংকগু‌লি‌কে একটা শক্ত ভি‌ত্তির উপর দাড় করা‌তে এক‌টি ব্যাং‌কের কি প‌রিমান নুন্যতম পূ‌জি সংরক্ষন কর‌তে হ‌বে তা নির্ধারণ কর‌তে কাজ ক‌রে।

♣ একথা শু‌নে অন্য আর এক জন প্রশ্ন করল: স্যার, ব্যাংকগু‌লিকে কি প‌রিমান পু‌জি সংরক্ষন করার প্র‌য়োজন ব‌লে এ ক‌মি‌টি ম‌নে ক‌রে?
উত্ত‌রে সি‌নিয়র ব্যাংকার বলল: ১৯৮৮ সাল থে‌কে ২০০৩ সা‌লের জুন মাস পর্যন্ত নুন্যতম পূ‌জির প‌রিমান ছিল ৮%। তারপর ১লা জুলাই ২০০৩ থে‌কে ৯% করা হয় যা ২০০৭ সা‌লের ডি‌সেম্বর মাস পর্যন্ত বহাল থা‌কে। কিন্তু ৩১ ডি‌সেম্বর, ২০০৭ সাল থে‌কে এ হার ১০% করা হয় যা ২০১৫ সালের ডি‌সেম্বর পর্যন্ত ছিল। ২০১৬ সা‌লের ১লা জানুয়ারীর পর থে‌কে ২০১৯ সা‌লের ম‌ধ্যে ১০% Capital এর সা‌থে আরও ২.৫০% Capital বাড়া‌তে হবে অর্থাৎ ২০১৯ সা‌লের ডি‌সেম্বরের ৩১ তা‌রি‌খে ১২.৫০% নুন্যতম পূ‌জি সংরক্ষন করতে হ‌বে। অতি‌রিক্ত ২.৫০% পূ‌জির বি‌শেষ নাম দেওয়া হ‌য়ে‌ছে তা হ‌লো Capital Conservation Buffer.

♣ এসব শু‌নে নবাগত‌দের মধ্য থে‌কে একজন বলল স্যার, বুঝলাম তবে Capital এর হার কি‌সের বিপ‌রি‌তে হ‌বে?
প্রশ্ন শু‌নে সি‌নিয়র ব্যাংকার বলল: এ হার নির্ধা‌রিত হ‌বে Risk Asset এর বিপ‌রি‌তে, আপনাদের জানা প্র‌য়োজন Basel ক‌মি‌টির সুপ‌া‌রিশ অনুযায়ী Basel কে তিন‌টি না‌মে নাম দেওয়া হ‌য়ে‌ছে যথা: Basel-I, Basel-II এবং Basel-III.
Basel-I অনুযায়ী credit কে শুধুমাত্র ব্যাং‌কের Risky Asset বি‌বেচনায় নি‌য়ে তার বিপ‌রি‌তে Capital নির্ধা‌রিত হতো।
Basel-II অনুযায়ী Credit Risk এর সা‌থে Operation এবং Market Risk যোগ ক‌রে মোট যে Risk হ‌বে তার বিপ‌রি‌তে নুন্যতম Capital নির্ধা‌রিত হ‌বে। যেমন:
– Credit Risk = ৮০০ টাকা
– Operation Risk = ১০০ টাকা
– Market Risk = ১০০ টাক‌া
Total Risk = ১০০০ টাকা হ‌য়ে‌ছে তাই ব্যাংকটি‌কে ১০% বা ১০০ টাকা নুন্যতম পূজি রাখ‌তে হ‌বে। এই ১০০ টাকার ম‌ধ্যে ৫০ টাকা অবশ্যই Tier-I Capital থে‌কে হ‌তে হ‌বে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

কার্টেসিঃ এহসান উল্লাহ, আইবিবিএল।

একটি মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button