ব্যাংকিং প্রফেশনাল এক্সাম (AIBB)ব্যাংকিং প্রফেশনাল এক্সাম (JAIBB)

৯৮তম ব্যাংকিং প্রফেশনাল পরীক্ষার বিজ্ঞপ্তি-২০২৪

৯৮তম ব্যাংকিং প্রফেশনাল পরীক্ষার বিজ্ঞপ্তি-২০২৪: দি ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (আইবিবি)-এর ৯৮তম ব্যাংকিং প্রফেশনাল পরীক্ষা (JAIBB এবং AIBB) আগামী ০৪, ১১ ও ১৮ মে, ২০২৪ তারিখে ঢাকা মহানগরীসহ দেশের নির্ধারিত বিভাগীয় সদরে অবস্থিত পরীক্ষা কেন্দ্রে অনুষ্ঠিত হবে। পরীক্ষার্থীরা তাদের সুবিধার্থে যে কোনো বিভাগে পরীক্ষা দেয়ার জন্য কেন্দ্র নির্বাচন করতে পারবেন তবে পরবর্তীতে বদলীজনিত কারন ছাড়া কেন্দ্র পরিবর্তন করতে পারবেন না।

আরও দেখুন:
ব্যাংকিং ডিপ্লোমা ফলাফল স্ক্রুটিনি (পূনঃ মূল্যায়ন) করার নিয়ম
ব্যাংকিং প্রফেশনাল পরীক্ষার সময়সূচী
আইবিবি ব্যাংকিং ডিপ্লোমা সার্টিফিকেট উত্তোলন করবেন যেভাবে
আইবিবি ব্যাংকিং ডিপ্লোমা মার্কশিট উত্তোলন করবেন যেভাবে

০২। পরীক্ষা সংক্রান্ত সমস্ত আবেদন অনলাইনের মাধ্যমে করতে হবে। ম্যানুয়ালি আবেদন করা যাবে না।

০৩। ব্যাংকিং প্রফেশনাল পরীক্ষায় JAIBB এবং AIBB পর্বের নতুন ও পুরাতন সকল পরীক্ষার্থীর জন্য পরীক্ষা ফি প্রতি বিষয়ে ৩০০.০০ (তিনশত) টাকা। ৯৮তম ব্যাংকিং প্রফেশনাল পরীক্ষায় আবেদন করার সময় বিষয় নির্বাচনের ক্ষেত্রে পরীক্ষার্থীদেরকে বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে। পরীক্ষার্থীগণ আবশ্যিক ও ঐচ্ছিক যে বিষয়টি নির্বাচন করবেন এবং ফিস পরিশোধ করবেন, সেই বিষয় ব্যতিত অন্য বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না। কোন পরীক্ষার্থী তাঁর নির্বাচিত বিষয়ের বাইরে অন্য কোন বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করলে তা বাতিল বলে গণ্য হবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

০৪। ৯৮তম ব্যাংকিং প্রফেশনাল পরীক্ষার ফরম Online (online.ibb.org.bd) এর মাধ্যমে দাখিল করতে হবে। Online এর মাধ্যমে ফরম Submission আগামী ২২-০২-২০২৪ তারিখ থেকে শুরু হবে এবং ১০-০৩-২০২৪ তারিখ পর্যন্ত চলবে। উক্ত তারিখের পরে আবেদন ও পরীক্ষা ফি প্রদান করা যাবে না।

০৫। Online Form Submission সংক্রান্ত Instruction আইবিবি Website (online.ibb.org.bd)-এ Upload করা হয়েছে। সে অনুযায়ী Online এ- Form Submission করতে হবে এবং পরীক্ষা ফিস Online এ Sonali Bank Account Transfer, Mobile Banking (Bkash, Nagad, Rocket) অথবা Card এর মাধ্যমে পরিশোধ করা যাবে। সেক্ষেত্রে আরোপিত চার্জ আবেদনকারীকে বহন করতে হবে।

০৬। আইবিবি’র “Regulations and Syllabus for Banking Professional Examinations, JAIBB and AIBB” এর ০৯ নং অনুচ্ছেদে AIBB পরীক্ষায় অংশগ্রহণ বিষয়ে নিম্নবর্ণিত বিধান রয়েছে-

No candidate will be allowed to sit for AIBB without passing all the subjects of JAIBB Examination. No candidate will also be allowed to sit simultaneously for both JAIBB and AIBB Examinations.

Regulations and Syllabus এর উপরোক্ত বিধান অনুযায়ী কোন পরীক্ষার্থী JAIBB পর্ব উত্তীর্ণ না হয়ে AIBB পর্ব পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না। যদি কোন পরীক্ষার্থী JAIBB পর্ব উর্ত্তীণ না হয়ে AIBB পর্বের পরীক্ষায় অংশ গ্রহণের লক্ষ্যে ফর্ম পূরণ করেন সেক্ষেত্রে উক্ত ফর্ম সরাসরি বাতিল করা হবে। কোন পরীক্ষার্থী JAIBB ও AIBB পর্ব পরীক্ষায় এক সাথে অংশগ্রহণ করতে পারবেন না।

০৭। পরীক্ষার বিস্তারিত নিয়মাবলী ও সিলেবাস এবং Waiver সংক্রান্ত বিষয়াদি ইনস্টিটিউট কর্তৃক প্রকাশিত “Regulations and Syllabus for Banking Professional Examinations, JAIBB and AIBB” IBB Website এ পাওয়া যাবে।

অন্যান্য তথ্যাবলি
৯৭তম ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার ফলাফল পরবর্তী স্কুটিনির আবেদন অনলাইনের মাধ্যমে করতে হবে (নিয়ম জানতে ক্লিক করুন)

৯৮তম ব্যাংকিং প্রফেশনাল পরীক্ষার JAIBB এবং AIBB পর্বের নতুন ও পুরাতন সকল পরীক্ষার্থীর জন্য পরীক্ষা ফি প্রতি বিষয়ে ৩০০.০০ (তিনশত) টাকা। এছাড়া পরীক্ষা সংক্রান্ত অনান্য কার্যকর ফি সমূহ যথা- সাময়িক সনদপত্র ৪০০/-, মূল সনদপত্র ৭০০/-(সাময়িক সনদপত্র উত্তোলন না করে মূল সনদপত্র উত্তোলন করা যাবে না), এক পরীক্ষার মার্কশীট ৩০০/-, একাডেমিক ট্রান্সক্রীপ্ট ৭০০/-, পুরানো তথ্য সরবরাহ ফি ৭০০/-, স্ক্রুটিনি ফি প্রতি বিষয়ের জন্য ৫০০/-, ডুপ্লিকেট সাময়িক সনদপত্র ৭০০/- , সিলেবাস ১০০/-।

৯৮তম ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার ফরম Online (online.ibb.org.bd অথবা www.ibb.org.bd) এর মাধ্যমে গ্রহণ করা হবে। কোন অবস্থাতেই ম্যানুয়াল আবেদন গ্রহণ করা হবে না। আইবিবি ব্যাংকিং ডিপ্লোমা অনলাইন ফরম পূরণে করণীয় সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুনএখানে

৯৮তম ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষায় আবেদন করার সময় বিষয় নির্বাচনের ক্ষেত্রে পরীক্ষার্থীদেরকে বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে। পরীক্ষার্থীগণ আবশ্যিক ও ঐচ্ছিক যে বিষয়টি নির্বাচন করবেন সেই বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করবেন। এক্ষেত্রে কোন ভুল হলে অথবা প্রবেশপত্রে উক্ত বিষয় সংযুক্ত না হলে পরীক্ষার পূর্বে আইবিবিতে E-mail এর মাধ্যমে আবেদন করে তা সংশোধন করে নিতে হবে। নির্ধারিত বিষয় ব্যতিত অন্য বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করলে আইবিবির নতুন সফটওয়্যারে সে বিষয়ের ফলাফল গ্রহনের সুযোগ নাই।

নোটিশ ও এন্ট্রি ফরম
✓ ৯৮তম ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার নোটিশ পেতে ক্লিক করুন- এখানে
✓ অনলাইন ফরম পূরণে করণীয় সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- এখানে

২ মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button