ব্যাংক নোট

বাজারে আসছে ৫০ টাকার নতুন নোট

বাজারে প্রচলিত ১০ ও ৫০ টাকার নোটের রঙ প্রায় একই ধরনের হওয়ায় অনেক সময়ই সাধারণ মানুষ বিভ্রান্ত্রির শিকার হন। এ অবস্থায় ৫০ টাকার নতুন নোট মুদ্রণ করছে বাংলাদেশ ব্যাংক। আগামী ১৫ ডিসেম্বর রোববার থেকে এই নোট বাজারে ছাড়া হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

লালচে কমলা রঙে বঙ্গবন্ধুর ছবি সম্বলিত নোটটিতে থাকবে গভর্নর ফজলে কবিরের স্বাক্ষর। তবে নোটের রঙ কিছুটা পরিবর্তন হলেও বিদ্যমান ৫০ টাকা মূল্যমানের ব্যাংক নোটের ডিজাইন অপরিবর্তিত রাখা হয়েছে।

আগামী ১৫ ডিসেম্বর থেকে কেন্দ্রীয় ব্যাংকের মতিঝিল অফিস থেকে এ নোট ইস্যু করা হবে। পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের সব অফিস থেকেই নতুন নোটটি ইস্যু করা হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংক থেকে জানানো হয়, লালচে কমলা রং ব্যতিত প্রচলিত ৫০ টাকার নোটের ডিজাইন ও অন্যান্য সকল নিরাপত্তা বৈশিষ্ট্য (জলছাপ, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ২টি বিন্দু, মাইক্রোপ্রিন্ট, খসখসে লেখা ইত্যাদি) অপরিবর্তিত থাকবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

নতুন রঙে মুদ্রিত বর্ণিত নোটের পাশাপাশি বর্তমানে প্রচলনে থাকা ৫০ টাকা মূল্যমানের অন্যান্য নোটও বৈধ ব্যাংক নোট হিসেবে যুগপৎ চালু থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button