ব্যাংকার

ব্যাংকা‌রের প্রেসার

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর অশেষ মেহেরবানীতে সবাই ভাল আছেন। আজ আলোচনা করবো একজন ব্যাংকা‌রের প্রেসার বা চাপ (Banker’s Pressure) সম্পর্কে।

• ব্যাংকার‌দের প‌রিশ্রমটা এত বেশী যে, কোন পেশার মানুষ‌ে‌র সা‌থে এর কোন তুলনা করা চ‌লে না কারণগুলো নিম্নে আলোকপাত করা হলোঃ

• অন্যান্য পেশা গু‌লি‌তে যারা Junior থা‌কে তারা Operational Work ক‌রে আর Senior হওয়ার পর কোন ধর‌ণের সরাস‌রি Operation এর সা‌থে জ‌ড়িত থা‌কা লা‌গে না কিন্তু ব্যাংকাররা যত Senior-ই হোকনা কেন তা‌দের সরাস‌রি Operation বা শা‌রি‌রিক প‌রিশ্রম করাই লা‌গে। ব্যাংকাররা যত সি‌নিয়রই হোক না কেন তা‌কে বির‌তিহীনভা‌বে অফি‌সে শ্রম দি‌তে হয়।

• আর ব্যাংকাররা যত বড়ই সি‌নিয়র হোক না কেন তা‌কে Cash রিস্ক নেওয়াই লা‌গে কারণ ব্যাং‌কের প্র‌ত্যেকটা কাগজই Cash হিসা‌বে প‌রিগ‌ণিত হয় তাই ভুলক্র‌মে কোন ক্যাশ কাউ‌কে দি‌য়ে দি‌লে তা ব্যাংকার‌কে আর্থিক খেসারত দি‌য়ে ব্যাং‌কে প‌রি‌শোধ ক‌রে দি‌তে হয়।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

• ব্যাংকাররা যত সি‌নিয়র হোক না কেন তা‌কে মানু‌ষিক প‌রিশ্রম করাই লা‌গে।

• তাই বলা যায় ব্যাংকার‌রা তিন ধর‌ণের Pressure নি‌য়ে বে‌চে থাকে বা কাজ করে থাকে। যা নিচে তুলে ধরা হলোঃ

1. Physical Pressure বা শারীরিক চাপ
2. Mental Pressure বা মানসিক চাপ ও
3. Pocket debit করার Pressure.

কার্টেসিঃ এহসান উল্লাহ, আইবিবিএল। (সামান্য পরিমার্জিত)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button