ব্যাংক

বিশ্বের সেরা ১০ ব্যাংক ২০১৯

ব্যাংকসমূহে আমরা মুলত আমাদের অর্থ, টাকা-পয়সাসহ মূল্যবান সকল জিনিস জমা রাখি। আর ফাইন্যান্সিয়াল ক্রাইসিসের পর বিশ্বের আর্থিক অবস্থা এখন পুরোপুরি ব্যাংকের উপর নির্ভর করে। যে দেশের ব্যাংকগুলো বেশি “ধনী”, সে দেশ ততটাই অর্থনৈতিক দিক থেকে সুরক্ষিত থাকে। আজ আমরা জানবো বিশ্বের সেরা ১০টি ধনী ব্যাংক সম্পর্কে। যে দশটি ব্যাংক ২০১৯ সালে টপ টেন হিসেবে নির্বাচিত হয়েছে। তো চলুন, আর কথা না বাড়িয়ে সরাসরি পোষ্টে চলে যাই, আর আসুন দেখে নেই বিশ্বের টপ ১০টি ব্যাংক সম্পর্কে কিছু তথ্য-

১) Industrial and Commercial Bank of China (ইন্ডাস্ট্রিয়াল এন্ড কমার্সিয়াল ব্যাংক অব চায়না)
Made in China! হ্যা! বিশ্বের সব থেকে ধনী ব্যাংকটিও Made in China! Industrial and Commercial Bank of China (ICBC) তাদের প্রায় ৩৩৮ বিলিয়ন ভ্যালু নিয়ে আমাদের বিশ্বের সেরা ১০টি ব্যাংক তালিকার সর্ব উপরে রয়েছে। ব্যাংকটির শুধুমাত্র চীনেই প্রায় ১৮,০০০ এর বেশি শাখা রয়েছে এবং বিশ্বের প্রায় ১০৬টি দেশে তাদের শাখা রয়েছে।

২) China Construction Bank (চায়না কনস্ট্রাকশন ব্যাংক)
China Construction Bank Corporation এর হেডকোয়ার্টার বেইজিং, চীনে অবস্থিত এবং ব্যাংকটির চীনে প্রায় ১৩,৫০০ হাজারের বেশি শাখা রয়েছে। ১৯৫৪ প্রতিষ্ঠিত এবং ১৯৯৬ সালে নাম পরিবর্তনের পর ব্যাংকটি বর্তমানে ২৮৭ বিলিয়ন মার্কিন ডলার নিয়ে চীনের ২য় বৃহৎ ব্যাংক এবং বিশ্বের ২য় স্থানে রয়েছে। Global ATM Allianceএর একজন সদস্য হিসেবে ব্যাংকটি বিশ্বের অনান্য শাখা থেকে কোনো ফি ছাড়াই টাকা উঠানোর ব্যবস্থা রেখেছে।

৩) Agricultural Bank of China (এগ্রিকালচারাল ব্যাংক অব চায়না)
চীন দেশের নতুন ব্যাংকগুলোর মধ্যে এই Agricultural Bank of China হচ্ছে অন্যতম। ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত হবার পর মাঝে কিছু বছর ব্যাংকটির উত্থান পতনের পর বর্তমানে ব্যাংকটির ভ্যালু প্রায় ২৪৩ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়েছে। ব্যাংকটির প্রায় ২৪ হাজারের বেশি শাখা রয়েছে বিশ্বের বিভিন্ন দেশে। বিশ্বের ১০টি শীর্ষ ৩য় ব্যাংকের তালিকায় থাকা এই ব্যাংকটি ব্যাংকিং ইতিহাসের সব থেকে ব্যাংক ডাকাতিরও চিহ্ন বয়ে বেড়াচ্ছে। ব্যাংকটি থেকে প্রায় ৭ দশমিক ৫ মিলিয়ন মাকির্ন ডলার ডাকাতি করা হয়েছিল।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

৪) Bank of China (ব্যাংক অব চায়না)
চীনের সব চেয়ে পুরোনো ব্যাংক, Bank of China প্রতিষ্ঠিত হয় ১৯১২ সালে। যে দশটি ব্যাংক ২০১৯ সালে টপ টেন হিসেবে নির্বাচিত হয়েছে তার মধ্যে এটি রয়েছে ৪র্থ স্থানে। ব্যাংকটি ২০১৯ সালের রিপোর্ট অনুযায়ী প্রায় ২৩০ বিলিয়ন মার্কিন ডলারের ভ্যালূর মালিক। ব্যাংকটির আরেকটি বৈশিষ্ট্য হলো, চীনে অবস্থিত এর মূল হেডকোয়ার্টারে আপনি টাকা ডিপোজিট করলে চীনের বাহিরে অবস্থিত অন্যান্য দেশের শাখায় এই টাকায় একসেস করতে পারবেন না। আর অন্যান্য দেশে ব্যাংকটির শুধুমাত্র আমেরিকান ডলারের হিসেবে ব্যাংকিং কার্যক্রম পরিচালিত হয়।

৫) JP Morgan Chase & Co. (JP মর্গান চেজ এন্ড কোং)
২০৯ বিলিয়ন ভ্যালু নিয়ে বিশ্বের শীর্ষ ১০টি ধনী ব্যাংক তালিকার প্রথম মার্কিন ব্যাংক হচ্ছে এই JP Morgan Chase & Co. এই ব্যাংকটি আমেরিকায় কয়েকটি বৃহৎ বৃহৎ ব্যাংকিং কোম্পানি নিয়ে গঠিত। যে দশটি ব্যাংক ২০১৯ সালে টপ টেন হিসেবে নির্বাচিত হয়েছে তার মধ্যে এটি রয়েছে ৫ম স্থানে। এগুলোর মধ্যে Chase Manhattan Bank, Bank One, Bear Steans, Washington Mutual ইত্যাদি ব্যাংকিং কোম্পানিগুলো রয়েছে। ২০০০ সালে গঠিত এবং প্রতিষ্ঠিত এই ব্যাংকটি বর্তমানে US Open, The Major League Soccer এর মতো বড় বড় আসরের স্পন্সর হিসেবে রয়েছে।

৬) Bank of America (ব্যাংক অফ আমেরিকা)
১৮৯ বিলিয়ন ভ্যালু নিয়ে বিশ্বের শীর্ষ ১০টি ধনী ব্যাংক তালিকার ২য় মার্কিন ব্যাংক হচ্ছে এই Bank of America (ব্যাংক অফ আমেরিকা)। যে দশটি ব্যাংক ২০১৯ সালে টপ টেন হিসেবে নির্বাচিত হয়েছে তার মধ্যে এটি রয়েছে ৬ষ্ট স্থানে। ১৭৮৪ সালে এই ব্যাংকটি প্রতিষ্ঠিত হয় এবং ২০১৮ সাল পর্যন্ত এর ফিন্যান্সিয়াল সেন্টার রয়েছে ৪,৬০০টি ও ATM বুথ রয়েছে ১৫,৯০০টি। ২০১৮ সাল পর্যন্ত এর কর্মী সংখ্যা ২,০৪,৪৮৯ জন।

৭) Wells Fargo (ওয়েলস ফারগো)
১৬৮ বিলিয়ন ভ্যালু নিয়ে বিশ্বের শীর্ষ ১০টি ধনী ব্যাংক তালিকার ৩য় মার্কিন ব্যাংক হচ্ছে এই Wells Fargo (ওয়েলস ফারগো)। যে দশটি ব্যাংক ২০১৯ সালে টপ টেন হিসেবে নির্বাচিত হয়েছে তার মধ্যে এটি রয়েছে ৭ম স্থানে। ১৮৫২ সালে এই ব্যাংকটি প্রতিষ্ঠিত হয় এবং ২০১৮ সাল পর্যন্ত এর শাখা রয়েছে ৮,০৫০টি ও ATM বুথ রয়েছে ১৩,০০০টি।

৮) Citigroup (সিটিগ্রুপ)
১৫৮ বিলিয়ন ভ্যালু নিয়ে বিশ্বের শীর্ষ ১০টি ধনী ব্যাংক তালিকার ৪র্থ মার্কিন ব্যাংক হচ্ছে এই Citigroup (সিটিগ্রুপ)। যে দশটি ব্যাংক ২০১৯ সালে টপ টেন হিসেবে নির্বাচিত হয়েছে তার মধ্যে এটি রয়েছে ৮ম স্থানে। ১৯৯৮ সালে এই ব্যাংকটি প্রতিষ্ঠিত হয়। ২০১৮ সাল পর্যন্ত এর কর্মী সংখ্যা ২,০৪,০০০ জন।

৯) HSBC (এইচএসবিসি)
১৮৬৫ সালে প্রতিষ্ঠিত এই বৃটিশ ব্যাংক কোম্পানিটি ৮৫টি দেশের শাখা নিয়ে তাদের ১৪৭ বিলিয়ন ডলার ভ্যালু নিয়ে টপ টেন লিস্টের ৯ম স্থানে রয়েছে। ১৮৬৫ সালে প্রতিষ্ঠিত হলেও ব্যাংকটি ১৯৯১ সালে হংকং এবং Shanghai Banking Corporation এর দ্বারা পুনরায় চালু করা হয়। এটি বর্তমানে হংকংয়ের সব থেকে বড় এবং বৃহৎ ব্যাংকিং কোম্পানি।

১০) Mitsubishi UFJ Financial Group (মিতসুবিশি UFJ ফিনান্সিয়াল গ্রুপ)
জাপানিজ ব্যাংকিং ইতিহাসের অন্যতম পুরোনো এবং বৃহৎ ব্যাংকিং সংস্থা Mitsubishi UFJ Financial Group টি প্রায় ২০০ বছর আগে ১৮৮০ সালে প্রতিষ্ঠিত হয়। আর এদিকে ২০০৫ সালে ব্যাংকটির একচুয়াল ফর্মে আনা হয় Mitsubishi Tokyo Financial Group এবং UFJ Holdings কোম্পানিগুলোকে একত্রিত করে। ব্যাংকটি বিশ্বের ১০ম স্থানে ১৪৬ বিলিয়ন মার্কিন ডলার ভ্যালু নিয়ে রয়েছে।

তো দেখা যাচ্ছে বিশ্বের শীর্ষ ১০টি ব্যাংক তালিকার মধ্যে ৪টিই চীনের ব্যাংক রয়েছে। তার মানে বৈশ্বিক অর্থনীতে চীনের ভূমিকা কতটুকু তা নিশ্চয় এই লেখা থেকে বুঝতে পেরেছেন। Industrial and Commercial Bank of China ব্যাংকটির বিশ্বব্যাপী প্রায় ৩০০ মিলিয়নের বেশি কাস্টমার রয়েছে। ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত হওয়া এই ব্যাংকটি লিমিটেড কোম্পানি থেকে ২০১০ সালের মধ্যেই বিশ্বের বৃহৎ পাবলিক ব্যাংকিং কোম্পানিতে পরিণত হয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button