সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেডঃ ওভারভিউ

0
1771

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ ২২ শে নভেম্বর, ১৯৯৫ সাল থেকে ইসলামী শরিয়াহর উপর ভিত্তি করে পরিচালিত একটি দ্বিতীয় প্রজন্মের বাণিজ্যিক ব্যাংক সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড (এসআইবিএল)। বর্তমানে দেশে এসআইবিএল এর ১৩৫ টি শাখা রয়েছে। সোস্যাল ইসলামী ব্যাংকের দুটি সহায়ক প্রতিষ্ঠান হলোঃ এসআইবিএল সিকিউরিটিজ লিমিটেড এবং এসআইবিএল ইনভেস্টমেন্ট লিমিটেড।

সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড প্রকৃতপক্ষে ২১ শতকের অংশগ্রহণমূলক তিনটি সেক্টর ব্যাংকিং মডেলের ধারণায় দারিদ্র্য নিরসনকল্পে কাজ করছে। আনুষ্ঠানিক খাতে এটি একটি ইসলামী অংশগ্রহণমূলক বাণিজ্যিক ব্যাংক হিসেবে কাজ করে যা লাভ এবং লোকসানের ভাগাভাগিতে কাজ করে।

এটি একটি অ-আনুষ্ঠানিক ব্যাংকিং খাত যা অনানুষ্ঠানিক অর্থ এবং বিনিয়োগের প্যাকেজ দিয়ে থাকে যা দরিদ্র পরিবারকে সক্ষমতা দান করে ও মানবিক করে গড়ে তোলে এবং স্থানীয় আয়ের সুযোগ তৈরি করে এবং অভ্যন্তরীণ অভিবাসনকে নিরুৎসাহিত করে।

ব্যাংকের আরেকটি সেক্টর রয়েছে ওয়াকফ ও মসজিদের হিসাব পরিচালনার জন্য। সোস্যাল ইসলামী ব্যাংক ব্যাংকিং ইতিহাসে প্রথমবারের মতো নগদ ওয়াকফ পদ্ধতি চালু করেছে।

প্রাতিষ্ঠানিক কর্পোরেট সেক্টরে, সোস্যাল ইসলামী ব্যাংক বিভিন্ন ধরনের আমানত এবং বিনিয়োগ অ্যাকাউন্ট খোলার মাধ্যমে আর্থিক লেনদেন, গ্যারান্টি প্রদান, ক্রেডিট কার্ড, বিল সংগ্রহ, সরঞ্জাম এবং ভোক্তাদের লিজ দেওয়া, হায়ার পার্চেজ এবং কিস্তিতে বিক্রয়, কম খরচে হাউজিং এবং রিয়েল এস্টেট ব্যবস্থাপনা, বিভিন্ন শিল্প, কৃষি, পরিবহন, শিক্ষা ও স্বাস্থ্য প্রকল্পে অংশগ্রহণমূলক বিনিয়োগ ইত্যাদি করে থাকে।

এসএমই এবং এগ্রো-ফাইন্যান্সের মাধ্যমে উন্নত ব্যবসায়িক উন্নয়নের লক্ষ্যে এই ব্যাংক একটি নতুন ড্রাইভ গ্রহণ করেছে যার মাধ্যমে এসএমএস এবং মোবাইল ভিত্তিক রেমিট্যান্স পেমেন্ট সিস্টেম চালু করে এবং এসআইবিএল এর সেবা সমূহ প্রচারের জন্য গ্রাহকদের দোরগোড়ায় পৌছে দেয়।

ব্যাংকটি ইতোমধ্যেই ইন্টারনেট ব্যাঙ্কিং চালু করেছে এবং নতুন নতুন কিছু প্রডাক্ট চালু করেছে যা ব্যাংকের ব্যবসাকে শক্তিশালী করবে। এই প্রডাক্টগুলো হলঃ সোনালী দীন, সমৃদ্ধির সোপান, সঞ্চয় প্রতিদিন, স্বপ্নের শিরি, সুখের ঠিকানা, সবুজ ছায়া, সবুজ শায়াহ্ন, সুবর্ণলতা, সুবর্ণরেখা, সঞ্চিতা ইত্যাদি এবং জামিল এটিএম ডেবিট কার্ড।

এসআইবিএল দেশের সকল ইসলামী ব্যাংকের মধ্যে অনলাইন ব্যাংকিং সফটওয়্যার চালু করার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে। আধুনিক ব্যাংকিং সফটওয়্যারটি গ্রাহককে যেকোন শাখায় রিয়েল টাইম ব্যাঙ্কিং সেবা প্রদান করতে সক্ষম। এসআইবিএল এর কোর ব্যাংকিং সফটওয়্যার প্রতিনিয়ত আপগ্রেড এবং আপডেট করা হয়।

ব্যাংক সফলভাবে BACH এর মাধ্যমে BACPS, BEFTN পেমেন্ট সিস্টেমে তার ব্যবসা উন্নত করার জন্য কাজ করে যাচ্ছে। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনানুযায়ী BACH এর মাধ্যমে এসআইবিএল ঝুঁকিপূর্ণ লেনদেন এর ক্ষেত্রে দ্রুত নিরাপত্তা নিশ্চিত করে। তাছাড়া আইটি ঝুঁকির ব্যবস্থাপনায় ব্যাংক কার্যকরভাবে নিয়ন্ত্রক নির্দেশিকা গ্রহণ করেছে।

এসআইবিএল তার সামাজিক ব্যবসায়িক দায়-দায়িত্ব সম্পর্কে বেশ সচেতন এবং সর্বদা স্বাস্থ্য, বাসস্থান এবং শিক্ষার উপর বিশেষ জোর দিয়ে CSR এর অধীনে দেশে বিভিন্ন সামাজিক প্রোগ্রামে অংশগ্রহণ করার চেষ্টা করছে। SIBL তার ক্যাশ ওয়াকফ প্রোগ্রামের মাধ্যমে মূলধন সংগ্রহের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

সোস্যাল ইসলামী ব্যাংক দেশের ম্যাক্রো অর্থনীতির প্রবৃদ্ধির জন্য ভৌগোলিক অঞ্চলে তার সম্পদ সুসমভাবে বন্টন করে কর্মসংস্থান সৃষ্টি ও বন্ধুত্বপূর্ণ পরিবেশ এবং গ্রীন ব্যাংকিং এ বিনিয়োগের ওপর গুরুত্বারোপ করে।

সোস্যাল ইসলামী ব্যাংক তার কর্পোরেট গভর্নেন্স ব্যবসার সকল স্তরে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে। ব্যাংকের ক্রমাগত প্রচেষ্টা শেয়ারহোল্ডারদের মূল্য বৃদ্ধি এবং ব্যাংকটিকে একটি অনুগত প্রতিষ্ঠান হিসাবে মূল্যায়ন করেছে।

Leave a Reply