মোবাইল ব্যাংকিং

মোবাইল ব্যাংকিংয়ে নিরাপদ থাকার উপায়

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ সারা বছর সহজে টাকা পাঠানো ও ওঠানো যাওয়ায় বেশ জনপ্রিয়তা পেয়েছে মোবাইল ব্যাংকিং। তবে সহজে লেনদেন করা গেলেও সচেতন না থাকায় অনেকেই মোবাইল ব‍্যাংকিংয়ে ঝামেলায় পড়েন।

আবার কেউ কেউ প্রতারণার শিকারও হন। তাই সচেতন থাকা উচিত।

তবে আর দেরি না করে চলুন জেনে নেই মোবাইল ব্যাংকিংয়ে নিরাপদ থাকার উপায়গুলো সম্পর্কে।

১. ভুয়া কাস্টমার কেয়ার থেকে সাবধান
প্রতারণা করে অর্থ হাতিয়ে নিতে কিছু চক্র কাস্টমার কেয়ারের নামে ব‍্যবহরকারীদের ফোন করে তাদের পিন নম্বর চেয়ে থাকে। আপনার পিন নম্বর শুধু আপনারই জানা উচিত। ব্যাংকের কাস্টমার কেয়ার থেকে কখনই আপনার পিন নম্বর জানতে চাইবে না।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

যদি কেউ কাস্টমার কেয়ারের ভুয়া পরিচয় দিয়ে আপনার মোবাইল ব্যাংকিং অ‍্যাকাউন্টে পিন নম্বর জানতে চায়, তাহলে সাবধান হোন। পিন নম্বর না দিয়ে বরং সংশ্লিষ্ট ব্যাংকিং সেবার হেল্পলাইনে ফোন দিয়ে অভিযোগ করুন।

২. নিবন্ধিত সিমে মোবাইল ব্যাংকিং অ‍্যাকাউন্ট খোলা
মোবাইল ব‍্যাংকিং অ‍্যাকাউন্ট খোলার সময় নিবন্ধিত সিম ব‍্যবহার করা উচিত। অনেক সময় সিমকার্ড হারিয়ে যেতে পারে। যদি আপনার সিমের কাগজপত্র ঠিক না থাকে তাহলে পুনরায় সিমটি তুলতে পারবেন না।

ফলে আপনার অ‍্যাকাউন্টে থাকা টাকাও তোলা যাবে না। তাই মোবাইল ব‍্যাংকিং খুলতে নিবন্ধিত সিম ব‍্যবহার করুন।

৩. গোপন রাখুন পিন নম্বর
মোবাইল ব্যাংকিং অ‍্যাকাউন্টের পিন নম্বর সব সময় গোপন রাখুন। মনে রাখবেন, কেউ পিন নম্বর জেনে গেলে সে আপনার মোবাইল থেকে টাকা তুলে নিতে পারবে। ফলে আর্থিকভাবে ক্ষতির মুখে পড়বেন আপনি।

৪. ভিন্ন পিন ব্যবহার
অনেকেরই একাধিক মোবাইল ব‍্যাংকিং অ‍্যাকাউন্ট আছে। প্রতি অ‍্যাকাউন্টের জন্য আলাদা পিন সেট করুন। এতে কেউ একটি পিন জেনে গেলেও বাকি আইডিগুলো নিরাপদ থাকবে।

৫. লটারি-পুরস্কার থেকে সাবধান
অনেক সময় হঠাৎ অপরিচিত নম্বর থেকে ফোন করে বলা হয়, আপনি ১০ লাখ টাকার পুরষ্কার পেয়েছেন। এ অর্থ পেতে হলে অমুক নম্বর আপনাকে ২ হাজার টাকা পাঠাতে হবে। তখন অনেকেই লোভে পড়ে মোবাইলে টাকা পাঠিয়ে দেন।

সুতরাং এসব ফাঁদ থেকে সাবধান হোন। এরূপ ফোন কলে কখনো বিশ্বাস করবেন না।

৬. লেনদেনের তথ‍্য মনে রাখা
অনেক সময় জরুরি প্রয়োজনে অ‍্যাকাউন্টে লেনদেনের তথ‍্য সম্পর্কে জানার প্রয়োজন হয়। যেমন কাস্টমার কেয়ারে কোনো সমস্যায় পড়ে ফোন দিলে তারা ব্যাল্যান্স ও সর্বশেষ কয়েকটি লেনদেন সম্পর্কে জানতে চাইতে পারে। তাই আপনার মোবাইল ব্যাংকিং অ‍্যাকাউন্টের কত টাকা জমা আছে সবসময় সেই হিসেবটা মনে রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button