বাংলাদেশ ব্যাংক

ব্যাংকিং সেক্টরের নেতিবাচক প্রচারনা মানেই নন ব্যাংকিং সেক্টরের প্রসার

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ ব্যাংকিং সেক্টরের নেতিবাচক প্রচারনা মানেই নন ব্যাংকিং সেক্টরের (ডেসটিনি) প্রসার! যারা নেতিবাচক (ব্যাংকগুলো শেষ, ইসলামী ব্যাংক মৃতপ্রায়) প্রচার করছেন মনের মাধুরী মিশিয়ে তাদের কাছে কয়েকটি প্রশ্ন?

১) কোন ব্যাংকে যথাযথভাবে চেক Draw করে, কেউ টাকা না পেলে, তারল্য সংকট। কেউ কি চেক দিয়ে হতাশ হয়েছেন, না প্রত্যেকে পেয়েছেন। ৭ দিনের নোটিশে Big Amount (৫ লক্ষের উপর) তো পেয়েছেন নিশ্চয়।

২) বাংলাদেশ ব্যাংক মন্দঋণ (Bad Loan) রোধে IDR (অর্থাৎ ডিপোজিট ১০০ টাকায় ৮৯/৯০ টাকা লোন বাকিটা Deposit, গচ্ছিত থাকবে) পুন নির্ধারন করেছেন। তাই সাময়িক ভাবে মেগা প্রজেক্ট এ বিনিয়োগে নিরুৎসাহিত করা হচ্ছে। কিন্তু Existing Client গন যথা নিয়মে Loan Avail করছেন। এটা তো Depositor & Small Loan এর স্বার্থে হচ্ছে। তাহলে ভীতি ছড়াচ্ছেন কেন- বিনিয়োগ বন্ধ?

৩) সম্মানিত চোয়ারম্যান বা নিবাহী কর্মকর্তাগনের পরিবর্তন হলেও কোন নীতির (Core Policy) বা Islami Bank গুলোর শরীয়াহ পরিপালনে শীথিলতা আসছে কি? এ ধরনের মৌখিক আদেশ বা প্রজ্ঞাপন জারির কোন প্রমান আছে কি? নিশ্চয় নাই। তাহলে পলিসি মেকার ও নির্বাহীগনের বিরুদ্ধে অপপ্রচার কেন?

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

৪) কর্মকর্তাগন পেশাদারীত্ব ও আন্তরিকতার সাথে সেবা প্রদান করছেন কিনা, বিগত সময়ের মত? বরং বেশী তৎপর ও আন্তরিক এখন ব্যাংকারগন। তাহলে গ্রাহকের সমস্যা কোথায়? ব্যাংক থেকে বিমুখ করছেন কেন জনসাধারনকে?

৫) Farmers Bank, Basic Bank এ তারল্য সংকট (যা দেউলিয়ার হওয়ার পথে) হলেও সরকার (আইনী বাধ্যবাধকতার জন্য) ডিপোজিট ফেরত দিচ্ছেন তো। কিন্তু ডেসটিনি, যুবক, RDP সহ অসংখ্য নন ব্যাংকিং (হায় হায়) কোম্পানির টাকা কেউ কি ফেরত পাচ্ছেন (মিছিল মিটিং করেও) না? পাননি।

তাহলে ব্যাংক কি শ্রেয় নয়?

নেতিবাচক প্রোপান্ডার কি রহস্যময় নয়?

তাদের এই হাস্যকর ও অবাস্তব প্রচারণা দেখে বার বার মনে পড়ছেঃ-
“এই নিয়েছে ঐ নিল যাঃ! কান নিয়েছে চিলে,
চিলের পিছে মরছি ঘুরে আমরা সবাই মিলে।
কানের খোঁজে ছুটছি মাঠে, কাটছি সাঁতার বিলে,
আকাশ থেকে চিলটাকে আজ ফেলব পেড়ে ঢিলে”।

দুঃখ লাগে যখন দেখি শিক্ষিত লোকেরাও গুজবে কান দিয়ে হা-হুতাশ করে! ফোন করে- হাজার প্রশ্ন বানে জর্জরিত করেন।

Courtesy: Azam Ali CDCS

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button